অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করা এখন খুবি সহজ আমরা যে কেউ ছাইলেই পর্চা/খতিয়ান নাম্বার, জমির মালিকের নাম এবং দাগ নাম্বার দিয়ে অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধনা করতে পারি। 

আরও পড়ুন আর এস খতিয়ান অনুসন্ধান করার সহজ নিয়ম

তু আজকে আমরা এই বিষয় নিয়েই কথা বলব যে কিভাবে অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে হয় কিংবা সকল খতিয়ান অনলাইনে অনুসন্ধান করা যাবে কি না? অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে হলে কি কি প্রয়োজন হতে পারে। 

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনার একটি মোবাইল কিংবা কম্পিউটার-এর প্রয়োজন হবে। তারপর একটা ব্রাউজার ওপেন করে এটা লিখে সার্চ করুন https://eporcha.gov.bd/ এবং সেখান থেকে সার্ভে খতিয়ান বাটনে ক্লিক করুন।

তারপর সেখান থেকে একে একে আপনার বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন এবং মৌজা বাছাই করুন। যে কোন একটা অপশন ভুল বাছাই করলে অনলাইনে খতিয়ান অনুসন্ধনা করতে পারবেন না। 

তারপর আপনার খতিয়ান নাম্বার দিয়ে খুজুন বাটনে ক্লিক করলে খতিয়ান দেখতে পারবেন। এখানে শুধু জমির মালিকের নাম এবং দাগ নাম্বার দেখতে পারবেন। 

শুধু খতিয়ান নাম্বার দিয়ে সার্চ করে না পেলে অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করে সেখানে জমির মালিকের নাম এবং দাগ নাম্বার দিয়ে খুজুন বাটনে ক্লিক করুন। 

তাহলেই আপনার খতিয়ান দেখতে পারবেন এবং আপনি চাইলে সেটা ডাউনলোড করে বিভিন্ন কাজে ব্যাবহার করতে পারবেন। তবে নির্ধারিত ১০০ টাকা পেমেন্ট করতে হবে। 

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে হলে আপনার খতিয়ানটি অবশ্যই অনলাইন করা থাকতে হবে।

আরও পড়ুন জমির খতিয়ান অনলাইন করার জন্য আবেদন করার নিয়ম। 

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে হলে যে সকল ডকুমেন্ট লাগবে।

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে হলে আমাদের তেমন কোন কাগজ লাগবেনা। আপনার যদি শুধু মাত্র খতিয়ান নাম্বার জানা থাকে তাহলেই অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। 

শুধু মাত্র খতিয়ান নাম্বার দিয়ে খতিয়ান অনুসন্ধান করে খতিয়ানটি না পেলে তখন জমির মালিকের নাম এবং জমির দাগ নাম্বার প্রয়োজন হবে। 

তবে আপনি যদি খতিয়ান ডাউনলোড করতে চান তাহলে আপনার আরও কিছু তথ্য জানা থাকা লাগবে। যেমন- জাতিয় পরিচয়পত্র নাম্বার, জন্ম তারিখ, মোবাইল নাম্বার। 

তারপর আপনার নাম লাগবে ইংরেজি তে, ইমেইল এবং ঠিকানা দিতে হবে। 

আপনি কিভাবে খতিয়ানটি পেতে চান তা নির্বাচন করবেন। 

এরপর বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের নির্ধারিত ১০০ ফী পেমেন্ট করলে খতিয়ানটি ডাউনলোড করতে পারবেন। 

তবে আপনি যদি পোস্ট অফিসের মাধ্যমে ডেলিভারি নিতে চান তাহলে পোস্ট অফিস ফী বাবত আরও ৪০ টাকা সহ মোট ১৪০ টাকা পেমেন্ট করতে হবে।

উপসংহার 

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার আগে আপনার সকল তথ্য বা ডকুমেন্ট জমা করে নিন তারপর অনুসন্ধন করুন। অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে কোন প্রকার সমস্যার সম্মুক্কিন হলে কমেন্ট এর মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন।

Leave a Comment

x