প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম আমরা অনেকেই জানতে চাই আর অনেক মানুষ আমাদের মধ্যে মিথ্যা কথা ছড়িয়ে দেয় যে প্রবাসী কল্যাণ ব্যাংক-এর লোনের জন্য অনলাইনে আবেদন করা যায়। তবে আমি আপনাদের বলব প্রবাসী কল্যাণ ব্যাংক কিংবা আর যে কোন হোক না কেনো বর্তমানে বাংলাদেশের কোন ব্যাংক-এ লোনের জন্য অনলাইনে আবেদন করা যায়না। 

আরও পড়ুন বেকারদের ৫ লক্ষ্য টাকা ঋণ দিচ্ছেন প্রধানমন্ত্রী

যা করা যায় তা হলো অনলাইন থেকে তাদের ফর্ম ডাউনলোড করে তারপর সেটা ফিলাপ করে জমা দেওয়া যায় তবে জমা দিতে হয় ব্যাংক-এ গিয়ে আর সেটাকেই অনেকে বলে প্রবাসী কল্যাণ ব্যাংক-এ লোনের জন্য অনলাইন আবেদন। 

আরও পড়ুন কৃষি ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়ম

আজকে আমরা জানব প্রবাসী কল্যাণ ব্যাংক-এ লোনের জন্য কিভাবে আবেদন করতে হয়? প্রবাসী ব্যাংক লোনের সুবিধা – অসুবিধা কি কি? লোন পেতে হলে আপনার কি কি যোগ্যতা প্রয়োজন হবে? এবং অন্যান্য সকল কিছু। 

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে যে সকল ডকুমেন্ট লাগবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম

আপনি যদি প্রবাসে যেতে চান এবং আপনার কাছে একটি ভিসা থাকে আর সেই ভিসার যদি কম হলেও ১ বছরের মেয়াদ থাকে তাহলে আপনাকে অভিবাসন ঋণ দেওয়া হবে। 

লোন পাওয়ার জন্য যে সকল ডকুমেন্ট প্রয়োজন হবে.

  • প্রথমেই লাগবে আপনার প্রবাসী ভিসার ফটোকপি। ভিসা না থাকলে আবেদন করতে পারবেন না। 
  • চার কপি ছবি অবশ্যই ছবি গুলো নতুন হতে হবে, কারণ পুরাতন ছবি এবং বাস্তবের মানুষের সাথে মিল পাওয়া যায়না। 
  • আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি দিতে হবে। ভোটার কার্ড না থাকেল পাসপোর্ট অথবা জন্ম নিবন্ধন কার্ড দিবেন। 
  • ভোটার আইডি কার্ড দিলেও পাসপোর্ট এর প্রথম দুই পাতার ছবি লাগবে।
  • আপনার এলাকার চেয়ারম্যান মহাসয়ের থেকে চেয়ারম্যান সার্টিফিকেট নিতে হবে অথবা নাগরিকত্ব সার্টিফিকেট প্রয়োজন হবে। 
  • বিএমএটি স্মার্ট কার্ড প্রয়োজন হবে (বহির্গমন ছাড়পত্র) এবং আপনি বিদেশ যাওয়ার জন্য যেই প্রশিক্ষন নিয়েছেন সেটার সনদপত্রের ফটোকপি।

এই সকল কাগজপত্র গুলো প্রয়োজন হবে তবে আপনি যখন লোন নিবেন তখন কোন নিয়ম পরিবর্তন দুই-একটি ডকুমেন্ট কম-বেশি লাগতে পারে। 

এই সকল তথ্য প্রবাসী কল্যাণ ব্যাংক-এ নিয়ে গেলে তারা আপনার সবকিছু বিবেচনা করে দেখবে এবং আপনার সবকিছু ঠিক থাকলে তারা আপনাকে লোন দিবে। 

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম ও যোগ্যতা

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম

যে কোন ব্যাংক থেকে লোন নিতে হলেই কিছু যোগ্যতা থাকার প্রয়োজন হয় তবে প্রবাসী কল্যাণ ব্যাংক এর প্রবাসী লোনের জন্য আপনার খুব বেশি যোগ্যতার প্রয়োজন হবেনা। 

যে সকল যোগ্যতা প্রয়োজনঃ

  • আপনার বয়স ১৮ বছরের বেশি হওয়া প্রয়োজন, ১৮ বছরের কম হলে আপনাকে ঋণ দেওয়া হবেনা। 
  •  আপনাকে অবশ্যই বাংলাদেশের রাগতিক হতে হবে। আপনি যেহেতু বাংলাদেশ থেকে প্রবাসে যাবেন তার মানে আপনি একজন বাংলাদেশি। এটা নিয়ে চিন্তার কোন কারণ নেই।
  • আপনি যদি স্টুডেন্ট ভিসা কিংবা ব্রমন ভিসায় বিদেশে যেতে চান তাহলে এই লোনটি আপনাকে দেওয়া হবেনা। নিশ্চয়ই আপনার একটি বৈধ কাজের ভিসা লাগবে। অবৈধ ভাবে বিদেশ যেতে চাইলেও এই লোনটি নিতে পারবেন না।
  • প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে প্রবাসী লোন পাওয়ার জন্য একজন জিম্মাদার থাকতে হবে এবং তিনি আপনার নিজের আত্মীয়দের মধ্যে একজন হতে হবে। যার ঋণ পরিশোধ করার মত সম্পত্তি আছে। তিনি যদি সরকারি চাকরিজিবি কিংবা ব্যবসায়ী হন তাহলেও হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর সুধের হাঁর

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম
  • বিদেশে যাওয়ার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক আপনাকে ১ লক্ষ্য টাকার থেকে সর্বোচ্ছ ৩ লক্ষ্য টাকা ঋণ দিবে। 
  • এই লোন সর্বোচ্ছ ২ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।
  • প্রবাসী কল্যাণ ব্যাংক-এর প্রবাসী লোন ১০ থেকে সর্বোচ্ছ ২২ টি কিস্তির মধ্যে শেষ করতে হবে। আপনি যদি ১ বছরের মধ্যে কিস্তি শেষ করেন তাহলে আপনাকে ১০ ট কিস্তি দিতে হবে এবং ২ বছরের মধ্যে কিস্তি শেষ করতে চাইলে ২২ টা কিস্তির মাধ্যমে শেষ করতে পারবেন। 
  • কিস্তি নেওয়ার পর প্রথম দুই মাস কিস্তি দিতে হবেনা, তৃতীয় মাস থেকে কিস্তি দেওয়া শুরু করে ১ বছরের মধ্যে কিস্তি শেষ করতে হবে যদি ১ বছর মেয়াদি ঋণ নেন। 
  • শুধু মাত্র সিঙ্গাপুরের ক্ষেত্রে ১ বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে বাধ্যতামূলক।
  • প্রবাসী লোনের কেত্রে সুধের হাঁর ৯ শতাংশ।

উপসংহার

এই আর্টিকেল-এ আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেছি তার মধ্যে যে কোন বিষয় কিংবা নিয়ম আপনি যখন লোন নিতে যাবেন তখন আমাদের সাথে নাও মিলতে পারে কারণ এই নিয়ম গুলো পরিবর্তন হতে পারে।

Leave a Comment

x